ভিডিও

বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে এইচপিভি টিকা কার্যক্রমের উদ্বোধন

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৯:৪০ রাত
আপডেট: অক্টোবর ২৪, ২০২৪, ০৯:৪১ রাত
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে বিদ্যালয় পর্যায়ে পঞ্চম শ্রেণি থেকে নবম শ্রেণি এবং কমিউনিটি পর্যায়ে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এক ডোজ এইচপিভি টিকা (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বগুড়াসহ উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে এই টিকা কার্যক্রমের উদ্বোধন করা হয়। সকালে বগুড়া শহরের বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কার্যক্রমের উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক হোসনা আফরোজা।

আমাদের প্রতিনিধিরা জানাচ্ছেন-

আদমদীঘি (বগুড়া) : উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে প্রধান অতিথি হিসেবে এই ক্যাম্পেইন উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফজলে রাব্বির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. শেখ মাহবুবুর আহমেদ, ডা. শুভজিত কুমার কুন্ডু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৌফিক আজিজ, প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুর রহিম প্রমুখ। এ উপজেলায় মোট আট হাজারের বেশি কিরোশীরকে এই টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ধুনট (বগুড়া) : উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ১৫ হাজার ৯৮৫ জন শিক্ষার্থী ও ১০ থেকে ১৪ বছর বয়সী ৭৬৪ জন শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের এই টিকা প্রদান করা হবে। দুপুরে ধুনট আইডিয়াল মডেল স্কুলে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার খৃষ্টফার হিমেল রিছিল। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) খায়রুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক, মেডিকেল অফিসার ডা. মনিরুজ্জামান, স্যানিটারি ইন্সেপেক্টর রবিউল ইসলাম, মেডিকেল টেকনোলোজিস্ট রুহুল আমিন, স্বাস্থ্য সহকারী রবিউল ইসলাম, পরিবার কল্যাণ সহকারি আরজিনা বানু,  আইডিয়াল মডেল স্কুলের পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ। আগামী ৭ নভেম্বর পর্যন্ত পর্যাক্রমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রীদের এ টিকা প্রদান করা হবে এবং ২১ নভেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের গ্রাম পর্যায়ে টিকাদান কেন্দ্র (সাব ব্লক) থেকে টিকা প্রদান করা হবে।

দুপচাঁচিয়া (বগুড়া) : উপজেলা স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। এদিন সকালে দুপচাঁচিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার জান্নাত আরা তিথি এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামছুন্নাহার। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল বাসার, মেডিকেল টেকনোলজিস্ট ইপিআই রফিকুল ইসলাম প্রমুখ। উপজেলার মোট আট হাজার ২শ’ জন ছাত্রীকে এই টিকা প্রদান করা হবে। উল্লেখ্য, আগামী ৭ নভেম্বর পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ম থেকে ৯ম শ্রেণির ছাত্রীদের ও ৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিষ্ঠান বহির্ভূত ১০ থেকে ১৪ বছর বয়সের কিশোরীদের ১৪৫টি কেন্দ্রে বিনামূল্যে টিকা প্রদান করা হবে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS